বুধবার, ১৬ নভেম্বর, ২০১৬

অভ্র কীবোর্ড দিয়ে বিজয়ের সুত্নি ফন্ট-এর স্বাদ নিন অত্যন্ত সহজভাবে

এবার পিসিতে অভ্র কি-বোর্ড দিয়েই টাইপ করুন বিজয় SUTONNYMJ ফন্ট ব্যবহার করে একদম সহজভাবে কোনো ঝামেলা ছাড়াই।
আসুন কম্পিউটারে বাংলা লিখি অভ্র কি-বোর্ড দিয়ে তাও আবার বিজয়ের SUTONNYMJ ফন্ট-এ।
আর অন্য সবার পিসিতে নিজের লিখা ফাইল কপি করে নিলে ফন্ট ভেঙ্গে নস্ট হয়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তি নেই চিরতরে।
নিজস্ব অভিমত থেকেই বলছিঃ
অনেকেই বলেন অভ্র ভালো না কারন অভ্র দিয়ে লিখার পর তা অন্য পিসিতে নিলে ফন্ট ভেঙ্গে যায়। বিজয় বেস্ট কেননা বিজয়-এ এই সমস্যা (ফন্ট ভেঙ্গে যাওয়া) হয় না। কিন্তু আমি বলব অভ্র দিয়ে লিখেও যেকোনো ফাইল ক্রিয়েট করলে যেমনঃ মাইক্রোসফট ওয়ার্ড,এক্সেল,পাওয়ার পয়েন্ট, ফটোশপ-৭,ইলুস্ট্রেটর-ইত্যাদি তারপর তা অন্য সবার পিসিতে নিলে ফন্ট ভাংবে না। কারন আপনিতো বিজয়ের  SUTONNYMJ ফন্ট দিয়েই কাজ করেছেন জাস্ট অভ্র কি-বোর্ড-এ।
আসুন এখন একটু জেনে নেই কি কারনে ফন্ট ভেঙ্গে যায়ঃ
(নিজস্ব অভিমত অনুযায়ী) আসলে ফন্ট ভাঙ্গে তার কারন হচ্ছে আমরা বেশিরভাগ বাঙ্গালী ভাইয়ের পিসিতেই আমরা বিজয় ইনস্টল করে তার কাজ শিখি। আর বিজয়ের একটা কমন ফন্ট হচ্ছে বাংলাদেশের নিউজপেপারের ফন্ট SUTONNYMJ. তো বিজয় ইন্সটল করাতে আর তার কাজ আগে শিখার কারনে + সবার পিসিতেই বিজয় ইনস্টল করার পর বিজয়ের ডিফল্ট ফন্ট যেহেতু SUTONNYMJ সেহেতু আমরা বিজয় দিয়ে কোনো ফাইল এডিট করে তা অন্য পিসিতে নিলে তখন সেই পিসির ডিফল্ট সেটিংস সিস্টেম অনুযায়ী আপনার ক্রিয়েটকৃত ফাইলটিকে সেই পিসি রীড করতে পারে বলেই ফন্ট ভেঙ্গে যায় না। কিন্তু আপনি অভ্র দিয়ে লিখার পর তা অন্য পিসিতে নিলে ফন্ট ভেঙ্গে যাওয়ার প্রথম কারন হচ্ছে সেই পিসিতে অভ্র-এর ফন্ট ইনস্টল করা নেই।
যে কথাটি না বললেই নয় তা হচ্ছে আমার এই টিউন উৎসর্গ করলাম সেসব সমস্যাপীড়িত ভাই ও বোনদের জন্য যাদের বিজয় সম্পর্কে ধারণা খুবই কম কিন্তু তাদের বাসায় বা অফিসে বাংলা টাইপ শিখতে হবে বলে প্যাড়ায় আছেন তাদের জন্য।
তো কথা অনেক হল এবার চলুন আমরা মূল বিষয়ে ফিরে যাই কিভাবে অভ্র দিয়ে SUTONNYMJ ফন্ট-এর ব্যবহার করবেন। নিচে আমার তৈরি করা ভিডিও টিওটোরিয়ালটি একটু মনোযোগ দিয়ে দেখুন (HD কোয়ালিটিতে দেখলে ভালো হবে) তাহলে হয়তো আপনারা অনেকেই উপকৃত হবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন